Tuesday, May 10, 2016

জেনারেটর চালু/বন্ধ করার টিপস


জেনারেটর চালু/বন্ধ করার নিয়মঃ
১। প্রথমে ইঞ্জিন রুমে ইঞ্জিন ফিজিক্যালি চেক করতে হবে
(ওয়েল লিকেজ, ওয়াটার লিকেজ, ফুয়েল লাইন)।
২। গ্যাসের লাইন/ডিজেল লাইন অন করতে হবে। গ্যাসের
প্রেসার চেক করতে হবে। এয়ার ফিল্টার চেক করতে হবে ।
৩। ইঞ্জিনে পানি ও লুব ওয়েল সঠিক পরিমান আছে কিনা দেখতে
হবে । পানি দেখার জন্য ওয়াটার লেভেল ইন্ডিকেটর ও লুব

ওয়েল দেখার জন্য ডিপ স্টিক দেখে লেভেল দেখা হয়।
৪। ব্যাটারী ভোল্টেজ ও কানেকশন টাইট কিনা দেখতে হবে।
৫। এবার কন্ট্রোল পানেলে এসে চেক করে কন্ট্রোল
প্যানেলের পাওয়ার অন করতে হবে ।
৬। Engine Control Switch (ECS) দিয়ে ইঞ্জিন চালু করতে হবে।
ইহা START/MAN এ রাখলে ইঞ্জিন চালু হবে (আগে দেখে নিন
IDLE/RATED সুইস কোন পজিশনে আছে, এটা IDLE এ থাকবে।
৭। IDLE এ কিছুক্ষন চলবে (সাধারণত ৩-৫ মিনিট)। RPM 1000-1100
হবে (যদি Rated Speed 1500 হয়)। ইঞ্জিন ও জেনারেটর মিটারিং
চেক করতে হবে। সব ঠিক থাকলে Rated Speed এ দিতে
হবে । এই ভাবে আরো ২-৪ মিনিট চলতে দিতে হবে। Rated
Speed এ আবার সকল মিটারিং দেখে নিতে হবে। সব ঠিক থাকলে-
৮। এবার ইঞ্জিন লোড দেবার জন্য রেডি থাকতে হবে। বাস
ভোল্টেজ ও ফ্রিকুয়েন্সি এর সাথে জেনারেটরের
ভোল্টেজ ও ফ্রিকুয়েন্সি সমান করতে হবে। এটা সাধারণত
Auto হয়ে থাকে। Auto না হলে মানুয়ালি Adjust করে নিতে
হবে।
৯। Auto বা ACB Close বা Hand ON LOAD বাটনে প্রেস করলে
ইঞ্জিন লোড নিবে । এটা টাচ স্ক্রিনে বা ম্যানুয়াল সুইসে হতে
পারে।
১০। ACB ক্লোজ হলে লোড বাড়াতে হবে, লোডের সুইস
অন করতে হবে। প্যারালেলে অন্য ইঞ্জিন থাকলে ভাল ভাবে
লোড শেয়ার করে দিতে হবে। Droop Mode এ থাকলে
মানুয়ালি লোড Adjust করতে হবে, Isochronus Mode থাকলে
Auto লোড শেয়ার (Rated Load সেটিং অনুযায়ী) হবে।
১১। লোড অবস্থায় আবার সকল মিটারিং চেক করতে হবে ।
১২। সকল মিটারিং লগ বইয়ে লিখতে হবে, প্রতি ঘন্টায় তা চেকে
করে লগ বইয়ে লিখে সংরক্ষণ করতে হবে ।
১৩। বন্ধ করার জন্য ইঞ্জিনের লোড আস্তে আস্তে কমাতে
হবে । STOP/Cooldown অপশন থাকলে এখানে প্রেস করলে
ইঞ্জিনের লোড আস্তে আস্তে কমে গিয়ে ACB Open
হয়ে যাবে । তারপর Rated Speed থেকে Idle Speed এ
আসবে এবং Auto ইঞ্জিন বন্ধ হয়ে যাবে । এভাবে Auto Mode
না থাকলে এই অপশনগুলো ম্যানুয়ালি করে নিতে হবে।
১৪। ইঞ্জিন বন্ধ অবস্থায় কন্ট্রোল প্যানেলের, ব্যাটারী
চার্জার ও ইঞ্জিনের ডিসি পাওয়ার অন রাখাই ভাল। গ্যাসের/
ফুয়েলের লাইন বন্ধ রাখতে হবে।
১৫। কোন কিছু না বুঝে কন্ট্রোল সিস্টেমে কাজ করবেন না।

No comments:

Post a Comment