Thursday, May 12, 2016

৩ পিন প্লাগের আর্থ পিন কেন তুলনামুলকভাবে মোটা ও লম্বা হয়??

 আমরা সবাই জানি যে কারেন্ট বেশি হলে মোটা তার দরকার আর কম হলে চিকন তার দরকার।কিন্ত আমরা কি দেখি ৩ পিন প্লাগ এ ?? যে তার দিয়ে কারেন্ট যাচ্ছে আর আসছে( অর্থাৎ ফেজ এবং ০ ভোল্টের তার এবং প্লাগের পিন) তার  থেকে আর্থ তার এবং আর্থ পিন তুলনামুলক ভাবে বেশি মোটা।কিন্ত কেন ?? মজার শুরুটা এখানেই।


আমরা অনেকেই নিশ্চয়ই মনে করতে পারি আপেক্ষিক রোধ বা specific resistance এর কথা যেখানে একটা সুত্র ছিল যার সারমর্ম ছিল এটা যে, কোন পরিবাহির দৈর্ঘ্য বাড়লে তার রোধ বাড়ে আবার সেই পরিবাহীটাই যত মোটা হয় তত তার রোধ কমে। এছাড়াও প্রত্যেক পদার্থের একটা আলাদা মান আছে যাকে বলে specific resistance.এখানে আমাদের ঐ মানটার দরকার নেই।আমাদের শুধু একটা কথা মাথায় রাখতে হবে আর সেটা হল কোন পরিবাহির দৈর্ঘ্য বাড়লে তার রোধ বাড়ে আবার সেই পরিবাহীটাই যত মোটা হয় তত তার রোধ কমে।
এখন আবার আগের কথায় আসি। আমরা এটা জানি যে আর্থ তার দিয়ে সাধারনত লিকেজ কারেন্ট যায় যার মান হয় খুব কম।এখন এই সামান্য কারেন্ট যদি পরিবাহির ভেতর দিয়ে যাবার পথে বাধার মুখোমুখি হয় তবে আর্থ এর মুল উদ্দেশ্যই অর্জন হল না কারন আর্থের মুল উদ্দেশ্যই হচ্ছে লিকেজ কারেন্টকে বাধাহীন ভাবে মাটিতে পাঠানো। এছাড়াও ত্রুটিপূর্ণ অবস্থায় আর্থ তারের মধ্যে দিয়ে প্রচুর কারেন্ট প্রবাহিত হয়(যখন ফেজ ও ইকুইপমেন্টের বডি শর্ট হয়ে যায়), এই দুই কারনে আর্থ পিন ও আর্থ তার মোটা রাখা হয় যাতে লিকেজ কারেন্ট সহজে মাটিতে চলে যেতে পারে এবং ত্রুটিপূর্ণ অবস্থার প্রচুর কারেন্টও যেন কোনও মানুষের ক্ষতি না করেই আর্থ এ চলে যেতে পারে।
আর রইল লম্বা হবার কারন। এটা মুলত একটা নিরাপত্তা। যখন আমরা প্লাগটা কোনও সকেটে ঢোকাব তখন যেন আর্থ পিনটা সবার আগে সংযোগ পায় এবং খোলার সময় যেন আর্থ পিনটা সবার পরে খোলে।ইংরেজিতে এটাকে বলে First in last out.

No comments:

Post a Comment